১৩ই মে, ২০২১ খ্রিস্টাব্দ, ৩০শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ
কবে হবে বিকল্প সড়কের নির্মাণসামগ্রী অপসারণ
প্রকাশিত : ডিসেম্বর ৩১, ২০২০ ৩:৫৮ পূর্বাহ্ণ
আপডেট : October 05, 2020 8:47 pm

ডেস্ক রিপোর্ট: সড়ক বিভাগের উদাসীনতায় মোক্তারপাড়া এলাকায় মগড়া সেতু নির্মাণকাজ শেষ হওয়ার দুই বছরেও ব্রিজের নিচে বিকল্প সড়কের নির্মাণসামগ্রী আপসারণ করা হয়নি। এতে নদীতে নাব্য সৃষ্টি হয়ে পানি প্রবাহ ব্যাহত হচ্ছে। হুমকির মুখে পড়েছে নদীর গতিপথ। এ নিয়ে স্থানীয় বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক ও পরিবেশবাদী সংগঠন মানববন্ধন ও স্মারকলিপি দিলেও কোনো কাজ হচ্ছে না। বিষয়টি নেত্রকোনা সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলীর জানা নেই।

নেত্রকোনা সড়ক ও জনপথ (সওজ) বিভাগ সূত্রে জানা গেছে, ২০১৫ সালের ডিসেম্বরে মগড়া নদীর ওপর পাকা সেতু নির্মাণের দরপত্র আহ্বান করা হয়। কাজ পায় ময়মনসিংহের মেসার্স রিজভী কনস্ট্রাকশন নামের ঠিকাদারি প্রতিষ্ঠান। গত ২০১৬ সালরে ১৯ জানুয়ারি থেকে সেতুর নির্মাণকাজ শুরু করে একই বছরের ডিসেম্বরে শেষ হওয়ার কথা ছিল। কিন্তু ২০১৬ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর মাসে শুধু সেতুর দুই পাশে বিকল্প সড়ক তৈরি করে কাজ বন্ধ করে রাখে ঠিকাদারি প্রতিষ্ঠান। এরপর পুরোনো সেতু ভাঙার কাজ শেষ হয় ২০১৭ সালের ১৫ ফেব্রুয়ারি। মূল সেতুর কাজ শেষ হওয়ার পর উদ্বোধন করা হয় ২০১৮ সালের আগস্টের শেষ দিকে। যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সাবেক ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয় সেতুটির উদ্বোধন করেন। কিন্তু সেতুটির নির্মাণকাজ শেষ ও উদ্বোধন করা হলেও দুই বছর চার মাস সময় অতিবাহিত হলেও সেতুর দুই পাশের বিকল্প সড়কের খুঁটি ও নির্মাণসামগ্রী অপসারণ করা হয়নি।

নেত্রকোনা সড়ক ও জনপথ বিভাগের (সওজ) নির্বাহী প্রকৌশলী হামিদুল ইসলাম বলেন, মগড়া নদীর ব্রিজের নিচে বিকল্প সড়কের খুঁটি ও নির্মাণসামগ্রী পড়ে থাকার বিষয়টি আমার জানা নেই। ব্রিজটি নির্মাণ হয়েছে দুই বছর আগে। এতদিন ওইসব সামগ্রী কেন সরানো হয়নি। এ ব্যাপারে খোঁজ নিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করব।